Monday, February 1, 2016

Bangla seo tips

Upwork এ কাভার লেটার কি ভাবে লিখবেন

আপ ওয়ার্ক এ কাভার লেটার অন্যতম একটি মাধ্যম জার মাধ্যমে আপনি আপনার বায়ার কে ইম্প্রেস করতে পারেন। আর আপনি যখন বায়ারকে ইম্প্রেস করে ফেললেন আপনার কাজ পেতে কোন সমস্যা রইল না। আপনি কাজ পাবেন আর কাজটা ঠিক মতো করতে পারলে আরও কাজ পাবেন।
আমাদের দেশে কাভার লেটার লেখা নিয়ে অনেক রকম মতামত আছে। কেউ বলে এইভাবে লিখতে, কেউ বলে ওইভাবে ভাবে লিখতে। আমি ও কিছু লিখার চেষ্টা করছি জানি না কেমন হবে।
জেনুইন এবং সৎ থাকার চেষ্টা করুনঃ
কাভার লেটার লিখার সময় সৎ এবং জেনুইন থাকার চেষ্টা করবেন, এইটা আপনার ভালর জন্যই আপনাকে করতে হবে। আপনি যদি বানিয়ে বানিয়ে কিছু লিখেন বায়ার আপনাকে বিশ্বাস করে কাজ দিবে কিন্তু কাজ তো আপনি করতে পারবেন না। তাহলে সমস্যা তখন আপনার ই হবে। তাই যা লিখবেন বুঝে শুনে লিখবেন, যা পারেন না অথবা পারবেন না সেগুলি লিখার কোন দরকার নাই।
কভার লেটার এর শুরুটা যেন অনেক ভালো হয়ঃ  
বায়ার কাউকে হায়ার করার জন্য জব পোস্ট করেছে তাই শুরু টা এমন ভাবে করুন যাতে বায়ার উৎসাহ পায় তাই প্রফেশনাল গ্রিটিংস দিয়ে শুরু করুন
 নির্দিষ্ট জব এর উপর লিখুন, নিজের কথা কম লিখুনঃ  
আমরা যেটা ভুল করি সেটা হল কাভার লেটার লিখতে বসেই আমাদের গুনগান করতে শুরু করি, কত বছর এর অভিজ্ঞতা, কত ক্রিয়েটিভ এইটা, সেইটা।আসল কথা হল এই  সব না লিখে আপনি বায়ার এর কাজ সম্পর্কে লিখুন। আপনাকে বায়ারকে বুঝাতে হবে যে কেন সে আপনাকে কাজ দিবে। আপনি সেই কাজ বিষয়ে কি কাজ জানেন, সেই কাজ আপনি কিভাবে করবেন, বায়ার যে ভাবে বলেছে সেটা সাথে আরও কিভাবে করলে ভাল হয় এগুলি আপনাকে বুঝাতে হবে। তাই আমরা কোন ভাবে কপি করার চেষ্টা করবো না। আপনার যদি কোন পোর্টফলিও সাইট থাকে তাহলে তার লিঙ্ক আপনি কাভার লেটার এ দিয়ে দিতে পারেন।
মেইন পয়েন্ট খুজে বের করুন
বায়ার এর জব পোস্টিং ভাল মতো পড়ে সেখান থেকে মেইন পয়েন্ট খুজে বের করুন তারপর সেভাবে লিখুন। ধরুন বায়ার এর একটা সাইট আছে যেটার এস ই ও করতে হবে……… আপনি বায়ার কে ওই সম্পর্কে বিস্তারিত বলুন যাতে সে বুঝতে পারে যে আপনি ওই কাজ টি ভালভাবে করতে পারবেন।
বায়ার এর ইন্সট্রাকশন মানুনঃ
জব এর বিস্তারিত পুরাটা না পড়ে এতো মানুশ অ্যাপ্লাই করে যে এখন বায়ার মাঝে মাঝে লিখে দেয় যে কাভার লেটার এর শুরুতে এই শব্দটা লিখে দিতে হবে তাহলে বায়ার বুঝবে যে অ্যাপ্লাই করেছে সে পুরাটা পরেছে। তাই এমন যদি হয় তাহলে কাভার লেটার এর সাথে সেই শব্দ লিখে দিতে হবে, না হলে হয়ত বায়ার আপনার কাভার লেটার ই পড়বে না।
আপনি তাকে সবসময় সময় দিবেন এই কথা লিখে দিনঃ
এরপর আপনি আপনার সময় এর কথা লিখে দিবেন যে আপনি সপ্তাহে কত ঘণ্টা কাজ করতে পারবেন এবং তাকে অনুরোধ করবেন সেই জব এর বাপারে বিস্তারিতভাবে কথা বলার জন্য, এইভাবে জব পাওয়ার জন্য অনুরধ করাটাই ভাল। সব কিছু লিখে আমাকে হায়ার করএই ধরন এর কথা না লেখাই ভাল।
নিজের আইডিয়া দেবেনঃ
বায়ার যদি জব এর মধ্যে কোন আইডিয়া দিয়ে থাকে চেষ্টা করু সেই আইডিয়ার সাথে আরও কিছু যোগ করা যায় কিনা কিন্তু সেটা করলেও অনেক ভাল ভাবে লিখতে হবে, তার আইডিয়া কে সম্মান করতে হবে। আর আইডিয়া যদি দিতে চান তাহলে এমন আইডিয়া দেন যাতে বায়ার সেটা পড়ে কল্পনা করতে পারে আপনার আইডিয়া বাস্তবে হলে কেমন লাগবে। তাহলে আপনার কাজ পাওয়ার সম্ভবনা বেড়ে যাবে।
সর্বশেষ কাভার লেটার টা আর একবার পড়ুনঃ
সবার শেষ এ আপনি সেন্ড বাটনে ক্লিক করার আগে আর একবার ভাল করে পড়ুন, কোথায় বানান ভুল হল কিনা, কোথায় আপনি পরিবর্তন করতে চান কিনা। বায়ার যা যা জানতে চেয়েছে সব কিছু জানিয়েছেন কিনা। আপনার পোর্টফলিও দেখেন সেখানে এই জব সম্পর্কিত কোন কাজ আছে কিনা, আপনার প্রোফাইল এ এক জব সম্পর্কে আপনি কি পারেন সেটা বলা হয়েছে কিনা, যদি না হয়ে থাকেন অ্যাপ্লাই করার দরকার নেই। আপনার পোর্টফলিও তে ওই সম্পর্কিত কাজ যোগ করেন, প্রোফাইল এডিট করেন তারপর জব এর জন্য অ্যাপ্লাই করেন। মনে রাখবেন শুধু কাভার লেটার লিখলে ই হবে না সেতার সাথে মিল রেখে পোর্টফলিও এবং প্রোফাইল ও সাঁজাতে হবে।

কাভার লেটার দেখেই একজন বায়ার আপনার সম্পর্কে প্রথম জানবে তাই আপনার বেস্ট দিয়ে কাভার লেটার লিখার চেষ্টা করুন। কপি না জব এর ধরন এর উপর নিরভর করে সেভাবে কাভার লেটার সাজান দেখবেন কাজ পেয়ে যাবেন। ধন্যবাদ।

No comments:

Post a Comment

Leave a comment

Comments system

Leave a comment

Recent Comments